পান্তের বদলে একাদশে ফিরছেন সাহা

প্রকাশ: ০১ অক্টোবর ২০১৯   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ দুই সেঞ্চুরি করেছিলেন ঋষভ পান্ত। ভারতের টেস্ট দলে হয়ে উঠেছিলেন গুরুত্বপূর্ণ। ঋদ্ধিমান সাহার ইনজুরির সময়ে দলে জায়গা এক প্রকার পাকা করে ফেলেছিলেন তিনি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটা খুবই খারাপ গেছে তার। তিন ইনিংসে ব্যাট করে রান করেন মাত্র ৫৮। অথচ ১১ টেস্টে তার গড় ৪৪.৩৫। খারাপ সময় যাওয়ায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন টেস্টের সিরিজে ভারতীয় একাদশে ঋদ্ধিমান খেলবেন বলে এক প্রকার নিশ্চিত করে দিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

তিনি বলেন, 'ঋদ্ধিমান উইকেটরক্ষক হিসেবে কতটা ভালো সেটা সবাই দেখেছেন। দলের হয়ে তিনি দারুণ ক্রিকেট উপহার দিয়েছেন। ব্যাট হাতেও করেছেন ভালো। তার দূভাগ্য যে ইনজুরির কারণে দলের বাইরে চলে গিয়েছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেই সাহা একাদশে ফেরার খুবই কাছে ছিলেন। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে আবার টেস্ট ক্রিকেটে ফেরাই তার জন্য সেরা সময়।'

ঋষভ পান্ত ভারতীয় দলে সুযোগ পেয়ে ভালো ক্রিকেট খেলেছেন। তবে সাহা আগামী ম্যাচে মাঠে নামার খুবই কাছে আছেন বলে উল্লেখ করেন তিনি। এই সময়ে ঋষভ আবার তার ফর্ম ফিরে পেয়ে ভালোভাবে ফিরে আসবে বলেও মনে করেন ভারতীয় অধিনায়ক। দলে সুযোগ পেয়ে ঋষভ ব্যাটিংয়ে এবং উইকেটের পেছনে ভালো করেছেন। তার তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুযোগ প্রাপ্য ছিল বলেও উল্লেখ করেন এই ভারতীয় ব্যাটসম্যান কোহলি।

তবে ঋদ্ধিমান সাহা টেস্ট ক্রিকেটের বিশেষজ্ঞ উইকেটরক্ষক বলে উল্লেখ করেন কোহলি, 'তিনি টেস্টের পিওর উইকেটরক্ষক। দলের চাপের সময়ে ব্যাট হাতেও দলকে ভরসা দিয়েছেন ঋদ্ধি। তিনি শুধু ভালো সুযোগের অপেক্ষায় ছিলেন। আমি মনে করি আবার সাহার দলে ফেরার এটাই সেরা সময়। কিপিং গ্লাভস হাতে নিয়ে এবং ব্যাট হাতে নিশ্চয় সেটা ঋদ্ধি প্রমাণ করবেন।' সাহা ২০১৮ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে কাঁধের ইনজুরিতে পড়েন। এরপর সার্জারি করে সুস্থ হয়ে আবার ক্রিকেটে ফেরেন তিনি।