মহাত্মা গান্ধীর জীবন থেকে শিক্ষা নেওয়া উচিত: দীপু মনি

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯     আপডেট: ১৩ নভেম্বর ২০১৯   

কূটনৈতিক প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি - ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি - ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ভারতের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা মহাত্মা গান্ধীর জীবন থেকে সবার শিক্ষা নেওয়া উচিত। মহাত্মা গান্ধীর জন্মের সার্ধশত বর্ষ পালন উপলক্ষে বুধবার রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। 

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশও বক্তব্য দেন।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনের পদস্থ কর্মকর্তাদের পাশাপাশি আরও উপস্থিত ছিলেন রবীন্দ্রসঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। আলোচনা অনুষ্ঠান শেষে শর্মিলা ব্যানার্জির কোরিওগ্রাফিতে পরিবেশিত হয় দলীয় নৃত্য। অনুষ্ঠান সঞ্চালনা করেন ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক ড. নীপা চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেন, মহাত্মা গান্ধীর প্রত্যাশিত সুন্দর পৃথিবী গড়তে হলে শিশুদের কাছ থেকেই শুরু হতে হবে। আর শিশুদের জন্য সবচেয়ে বড় বিষয় হলো ইচ্ছাশক্তি। প্রবল ইচ্ছাশক্তিতেই স্বপ্নকে ছোঁয়া যায়, স্বপ্ন ছুঁতে না পারলেও তার অনেক কাছাকাছি পৌঁছা যায়। এটি মহাত্মা গান্ধীরই শিক্ষা।

রীভা গাঙ্গুলী দাশ বলেন, মহাত্মা গান্ধী শুধু কথা বলেননি, বরং তার কথাগুলো নিজের জীবন যাপনের সঙ্গে মিলিয়ে প্রমাণ করে গেছেন। তার বিভিন্ন শিক্ষা গ্রহণের জন্য তারুণ্যই সবচেয়ে উপযুক্ত সময়।