প্রতিপক্ষের জালে ১৩ গোল দিল আয়াক্স

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২০   

অনলাইন ডেস্ক

ভেলেনাকে ১৩-০ গোলে হারানোর রেকর্ড গড়েছে ডাচ ক্লাব আয়াক্স। ছবি: ইভেনিং স্ট্যান্ডার্ড

ভেলেনাকে ১৩-০ গোলে হারানোর রেকর্ড গড়েছে ডাচ ক্লাব আয়াক্স। ছবি: ইভেনিং স্ট্যান্ডার্ড

ইউরোপের শীর্ষ পর্যায়ের ফুটবল লিগে কোন দল প্রতিপক্ষেকে ৩ গোল দিলেই বড় জয় বলা হয়। ৫ গোল দিলে বলা হয় ধসিয়ে দেওয়া কিংবা ডুবিয়ে দেওয়া। ৭-৮ গোলকে সেক্ষেত্রে বিধ্বস্ত করা-বিপর্যস্ত বলা চলে। কিন্তু ১৩-০ গোলের জয়কে কিভাবে ব্যাখ্যা করে যায়। অবিশ্বাস্য-অলৈকিক শব্দ দিয়েও হয়তো জয়টাকে ফুঁটিয়ে তোলা যায় না।

শব্দে ব্যাখ্যা করতে না পারার মতো কাজটাই করেছে আয়াক্স। লিগ ম্যাচে ভিভিভি ভেলনকে তাদেরই মাঠে এভাবে অপমান করেছে ডাচ লিগের শীর্ষ পর্যায়ের ক্লাব আয়াক্স। দলের হয়ে সর্বোচ্চ পাঁচটি গোল করেছেন আইভরিকোস্ট ফুটবলার লাসোয়া তারোরি। এছাড়া এক্কেলেনকাম্প ও হান্টেলার দুটি করে গোল করেছেন।

প্রথমার্ধে ভেলনের এমন বিপর্যয় হবে তা অবশ্য বোঝা যায়নি। তারা ১২ মিনিটে প্রথম গোল হজম করে। প্রথমার্ধে তাদের জালে জড়ায় মোট চারটি গোল। কিন্তু দ্বিতীয়ার্ধে ভেলনের জালে আরও নয় গোল দেয় আয়াক্স। নিজেদের লিগ ইতিহাসে সর্বোচ্চ জয়ের রেকর্ড গড়ে। ভাঙে ১৭৭২ সালে ভিটেসের বিপক্ষে ১২-১ গোলে জয়ের রেকর্ড।

ভেলনের বিপক্ষে এই ১৩-০ গোলের জয়ও অবশ্য আয়াক্সের ইতিহাসের সবচেয়ে বড় জয় নয়। এর আগে ১৯৮৪ সালে উয়েফা কাপে লুক্সেমবার্গের রেড বয়েসকে ১৪-০ গোলে হারায়। তবে ভেলনের বিপক্ষে আগের সেই সব রেকর্ড ভেঙে ফেলার দুর্দান্ত সুযোগ ছিল আয়াক্সের। কারণ তারা প্রতিপক্ষের গোল মুখে শট নিয়েছিল মোট ৪৫টি! তার মধ্যে গোল পোস্টের লক্ষ্যে ছিল ২৩টি শট। জয়টা তাই আরও বড় হতেই পারতো আয়াক্সের।