সমালোচনা নয় জিদানের কাছে গুরুত্বপূর্ণ পয়েন্ট

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: মার্কা

ছবি: মার্কা

ক্যাম্প ন্যু থেকে মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় ৩-১ গোলে জিতে ফিরেছে রিয়াল মাদ্রিদ। তবে ওই জয় নিয়ে আছে সমালোচনা। প্রথমার্ধে ১-১ গোলে সমতার পরে দ্বিতীয়ার্ধে রামোসের পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় রিয়াল। ওই গোল শোধ দেওয়ার চেষ্টা করতে গিয়ে আরও এক গোল হজম করে কাতালানরা।

বার্সা কোচ রোনাল্ড কোম্যান তাই রামোসের আদায় করে নেওয়া পেনাল্টিকে ম্যাচের টার্নিং পয়েন্ট মনে করছেন। ম্যাচ শেষে তিনি বলেছেনও, ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) ভালো বোঝেন না তিনি। রামোস অবশ্য দাবি করেছেন, রেফারির পেনাল্টি দেওয়ার সিদ্ধান্ত সঠিক ছিল। কারণ কর্ণার কিক থেকে আসা বলের লাইনে যাওয়ার সময় লিংলেট তাকে টেনে ফেলে দিয়েছিলেন।

কিন্তু রিয়াল কোচ জিনেদিন জিদান ওসব আলোচনায় যেতেই চাননি। তার পরিষ্কার কথা, ম্যাচটা রিয়াল জিততে এসেছিল। জিতেছে। পেয়েছে তিনটি পয়েন্ট। তিনি তাই খুশি। পেনাল্টি বিতর্ক নিয়ে যারা কথা বলছে বলুক। তার কাজ পাল্টা উত্তর দিয়ে তাদের মুখ বন্ধ করা নয়।

দুই হারের পর এল ক্লাসিকোয় জয় পাওয়া জিদান বলেছেন, ‘পেনাল্টি দেওয়ার সিদ্ধান্ত সঠিক নাকি ভুল আমি জানি না। আমি শুধু জানি যে, দল নিয়ে আমি গর্বিত। আমরা এমন দলের বিপক্ষে জয়টা পেয়েছি যারা সবসময় আমাদের ঝামেলায় ফেলে দেয়। আমরা তাই তিনটি পয়েন্ট পাওয়ায় খুশি। আমরা এখানে কারও মুখ বন্ধ করতে আসিনি। বরং আমাদের মতো করে ম্যাচটা জিততে এসেছিলাম। নিজেদের ওপর আমাদের আস্থা ছিল।’

জিদান জানিয়েছেন, ম্যাচ শেষে তিনি কখনও রেফারিং নিয়ে কথা বলেন না। নতুন করে সেটা শুরুও করতে চান না। ওই পেনাল্টি ছাড়াও তার দলের জয় প্রাপ্য ছিল বলেও উল্লেখ করেছেন জিদান। কারণ বার্সার থেকে তার দল বেশি আক্রমণ করেছে, গোলের সুযোগ পেয়েছে। গুরুত্বপূর্ণ ওই জয় ছাড়াও রিয়াল অধিনায়ক সের্গিও রামোস ইনজুরি ছাড়া ম্যাচটা শেষ করতে পেরেছেন বলেও খুশি দ্বিতীয় মেয়াদে রিয়ালের কোচ হওয়া জিদান।