দ. আফ্রিকা ক্রিকেট বোর্ডের সবার পদত্যাগ

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২০     আপডেট: ২৬ অক্টোবর ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) বোর্ডের দশজন সদস্যই পদত্যাগ করেছেন। মেম্বার্স কাউন্সিল প্রধান রিহান রিচার্ডস তাই বোর্ডের ক্রিকেট সংশ্নিষ্ট সব বিষয়ের প্রধান হিসেবে কাজ করবেন। তবে শিগগিরই অন্তর্বর্তী কমিটি গঠন হবে বলে জানানো হয়েছে। 

গত রোববারের মিটিংয়ে সাবেক ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বেরেসফোর্ড উইলিয়ামসসহ ছয়জন বোর্ড পরিচালক পদত্যাগ করেছিলেন। তাদের পাঁচজন বোর্ডের স্বাধীন সদস্য ছিলেন না। ওই পাঁচজনের সঙ্গে বোর্ডের স্বাধীন সদস্য ডেভন ধর্মালিঙ্গমও পদত্যাগ করেন। সোমবার পদত্যাগ করলেন বাকি চারজন পরিচালক।

এই চারজনের মধ্যে তিনজন বোর্ডের স্বাধীন সদস্য। টুইটার বার্তায় বোর্ডের সব সদস্যের পদত্যাগের খবর নিশ্চিত করে সিএসএ লিখেছ, 'মেম্বার্স কাউন্সিলের পর সবার আলোচনায় উঠে এসেছিল যে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ভালোর জন্যই সবার পদত্যাগ করা উচিত। আজ (সোমবার) সকালে সেটিই তারা করেছেন। স্বাধীন ও পরাধীন সব পরিচালক দায়িত্ব ছেড়ে দিয়েছেন।'

গত বছর থেকে অস্থির প্রোটিয়া ক্রিকেট বোর্ডে। সীমাহীন দুর্নীতির অভিযোগে বোর্ডে কয়েক দফা পরিবর্তনও আনা হয়েছিল। এরপরই বোর্ডে সরকার হস্তক্ষেপ করে। তবে বোর্ড ক্রিকেটে সরকার হস্তক্ষেপ করলে আইসিসির নিষেধাজ্ঞা নেমে আসার ভয় দেখায় অলিম্পিক কমিটিকে।

পুরো বিষয়টি তাই দেশের ক্রীড়ামন্ত্রী নাথি থেতওয়ার কাছে হস্তান্তর করে অলিম্পিক কমিটি। ক্রীড়ামন্ত্রী সিএসএকে 'ন্যাশনাল স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন অ্যাক্ট' অমান্য করার কারণ দেখাতে মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দেন। ক্রীড়ামন্ত্রী আইসিসিকেও সংকট উত্তরণে পদক্ষেপ নেবেন বলে জানান। এখন সিএসএ সরকারের হস্তক্ষেপ ছাড়া অলিম্পিক কমিটির সঙ্গে মিলে বোর্ডের নতুন প্রশাসনিক কাঠামো দাঁড় করাতে পারবেন।