অস্ট্রেলিয়া সফরের দল দিল ভারত

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

বোর্ডার-গাভাস্কার সিরিজ দিয়ে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে ভারত। বছরের শেষে শুরু হওয়া পূর্ণাঙ্গ ওই সিরিজের টেস্ট দলে ফিরেছেন কেএল রাহুল। এছাড়া মোহাম্মদ সিরাজ এবং কুলদীপ যাদবকে ডাকা হয়েছে টেস্ট দলে। ইনজুরির কারণে বাদ পড়েছেন ইশান্ত শর্মা ও রোহিত শর্মা।

বিসিসিআইয়ের নির্বাচকদের ঘোষিত টি-২০ দলে আছে একটি চমক। আইপিএলের রহস্য স্পিনার হয়ে ওঠা তামিল নাডুর কেকেআর তরুণ বরুণ চক্রবর্তী ডাক পেয়েছেন দলে। এছাড়া আইপিএলে দারুণ সময় কাটানো শেখর ধাওয়ানকে ফেরানো হয়েছে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে। ফিরেছেন হার্ডিক পান্ডিয়াও।

তবে নিউজিল্যান্ড সফরের দলে থাকা শিভাম দুবে এবং ঋষভ পান্ত টি-২০ দল থেকে বাদ পড়েছেন। ওয়ানডে দলে নেই ইনজুরিতে মাঠের বাইরে থাকা ভুবনেশ্বর কুমার। রাখা হয়নি ঋষভ পান্ত ও পৃথ্বী শ’কে। এছাড়া ওয়ানডে ফরম্যাটে মোহাম্মদ শামিকে বিশ্রাম দিয়ে রাখা হয়েছে শার্দুল ঠাকুরকে।

ভারতের ১৮ সদস্যের টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ’, কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হানুমা বিহারি, শুভমন গিল, ঋদ্ধিমান শাহ (উইকেটরক্ষক), ঋষভ পান্ত (উইকেটরক্ষক), জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদব, নভদীপ শাইনি, কুলদীপ যাদব, রবিন্দ্র জাদেজা, রবিশচন্দন অশ্বিন, মোহাম্মদ সিরাজ। 

ভারতের টি-২০ দল: বিরাট কোহলি (অধিনায়ক), শেখর ধাওয়ান, মায়াঙ্গ আগারওয়াল, কেএল রাহুল (সহ-অধিনায়ক, উইকেটরক্ষক), শ্রেয়াস আয়ার, মানিশ পান্ডে, হার্ডিক পান্ডিয়া, সানজু স্যামসন (উইকেটরক্ষক), রবিন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, জাসপ্রিত বুহমাহ, মোহাম্মদ শামি, নভদীপ শাইনি, দিপক চাহার, বরুণ চক্রবর্তী।

ভারতের ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), শেখর ধাওয়ান, শুভমন গিল, কেএল রাহুল (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), শ্রেয়াস আয়ার, মানিশ পান্ডে, হার্ডিক পান্ডিয়া, মায়াঙ্গ আগারওয়াল, রবিন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নভদীপ শাইনি, শার্দুল ঠাকুর।